Home First Lead রাঙাবালিতে তৈরি হচ্ছে জাহাজ নির্মাণ শিল্প

রাঙাবালিতে তৈরি হচ্ছে জাহাজ নির্মাণ শিল্প

71
0

বিজনেসটুডে২৪ প্রতিনিধি

ঢাকা: দক্ষিণের পটুয়াখালী জেলার রাঙাবালির জাহাজমারা চর পয়েন্টে গড়ে তোলা হচ্ছে জাহাজ নির্মাণ শিল্প।

শিল্প মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন প্রতিষ্ঠান বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল সংস্থা ( বিএসইসি ) তা তৈরি করছে। তাদের অনুকূলে দেয়া হয়েছে প্রশাসনিক আদেশ।

বিএসইসি সূত্রে জানা গেছে, তাদের সাথে এ ব্যাপারে নেদারল্যান্ড ও সিঙ্গাপুরের সংস্থা জেনটিয়াম-ডামেন কন্সোটিয়ামের সাথে সমঝোতা চুক্তি রয়েছে। সংস্থাটির সাথে চুক্তির মেয়াদ ২০২১ সালের ১৪ জানুয়ারি পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। খসড়া ওয়ার্ক প্ল্যান দেয়া হয়েছিল বিএসইসিকে। কিন্তু করোনা ভাইরাস পরিস্থিতিতে সেই অনুসারে কাজ সম্ভব হয়নি। তাই কন্সোর্টিয়ামের অনুরোধে বাড়ানো হয়েছে চুক্তির মেয়াদ।

জেনটিয়াম-ডামেন কন্সোটিয়াম সম্প্রতি পায়রা বন্দরের জন্য তৈরি করা রয়্যাল হাসকোনিং রিপোর্ট, এইচ আর ওয়ালিংটন রিপোর্ট এবং প্রকল্প এলাকার কিছু তথ্য চেয়েছে।

আলোচ্য প্রকল্পটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুত। ২০১২ সালের ২৫ ফেব্রুয়ারি কলাপাড়া উপজেলার এমবি কলেজ মাঠে জনসভায় এই প্রতিশ্রুতি দেন ঐ এলাকায় কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে। তা বাস্তবায়নে শিল্প স্থাপনের জন্য অর্থনৈতিক ও ভৌগোলিক কারণে এরবং নৌ বাহিনীর সুপারিশের প্রেক্ষিতে পায়রা বন্দর এলাকাকে বাছাই করা হয়েছে। পায়রা বন্দর কর্তৃপক্ষও অনাপত্তি পত্র দিয়েছে।

নৌ পরিবহন মন্ত্রণালয়ের কমিটি প্রস্তাবিত স্থানটি পরিদর্শন করে। প্রস্তাবিত ১০৫ একরের পরিবর্তে ১০০ একরের ওপর জাহাজ নির্মাণ শিল্প স্থাপনের সুপারিশ করেছে।

 জাহাজ নির্মাণ শিল্পে বাংলাদেশের গর্বিত অতীত রয়েছে। বর্তমানে এই শিল্প সম্ভাবনাময় এবং ক্রমবিকাশমান। চট্টগ্রাম, ঢাকা, নারায়ণগঞ্জ, বরিশাল ও খুলনাকে কেন্দ্র করে গড়ে উঠেছে এই  শিল্প। ২০০৮ সালে শুরু হয় জাহাজ রপ্তানি। ডেনমার্কে এমভি স্টেলা মরিস নামের জাহাজ রপ্তানি করে আনন্দ শিপইয়ার্ড।