Home Uncategorized মোংলায় রেকর্ড: ১০৬ জাহাজ নভেম্বরে

মোংলায় রেকর্ড: ১০৬ জাহাজ নভেম্বরে

মোংলা বন্দর। ফাইল ছবি

বিজনেসটুডে২৪ প্রতিনিধি

মোংলা: নভেম্বর মাসে মোংলা বন্দরে জাহাজের রেকর্ড হয়েছে। ১০৬ টি জাহাজ ভিড়েছে মোংলায়। ৭০ বছরের ইতিহাসে এত সংখ্যক জাহাজের আগমন এই প্রথম।

সোমবার (৩০ নভেম্বর) মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল এম শাহজাহান এ তথ্য জানিয়ে বলেন,  আজ সকালে মোংলা বন্দরে  বাংলাদেশ পতাকাবাহী ‘এমভি ফাতেমা জাহান, তরল গ্যাস নিয়ে লাইবেরিয়ান পতাকাবহী ‘এমভি গ্যাস ইলিক্সার’, পানামা পতাকাবাহী ‘এমভি বি এল পি জি সুফিয়া’ এবং সিঙ্গাপুর পতাকাবাহী ‘এমভি ইপিক বলিভার’ বন্দরে নোঙ্গর করলে রেকর্ড সৃষ্টি হয়।

রিয়ার এডমিরাল এম শাহজাহান আরও বলেন, মোংলা বন্দর সৃষ্টির ইতিহাসে ১০৬টি জাহাজ কোন মাসে আসেনি, ২০২০ সালের নভেম্বরে ১০৬টি জাহাজ ভিড়ে নতুন ইতিহাস সৃষ্টি করলো।

১৯৫০ সালে যাত্রা করে অনেক দুঃসময় পার করেছে এই বন্দর। ধীরে ধীরে বর্তমান সরকারের নানামুখি উন্নয়নমূলক পদক্ষেপ নেওয়ার ফলে এই বন্দর ঘুরে দাঁড়ায়। আমদানি রপ্তানি বৃদ্ধির সাথে অর্থনৈতিক চাকাও দ্রুত ঘুরতে থাকে। লোকসান থেকে লাভজনক অবস্থানে আসে আর্ন্তজাতিক এই সমুদ্র বন্দরটি।

সফলতার কারণ হিসেবে চেয়ারম্যান জানালেন, আন্তর্জাতিক বিনিয়োগকারীদের কাছে এই বন্দরের সুযোগ-সুবিধাকে তুলে ধরা হয়েছে। যে কারণে বিদেশি শিপিং কোম্পানিগুলো এই বন্দরকে ব্যবহার করতে আগ্রহী হচ্ছে। এতে বন্দরের আয়ও বাড়ছে।