Home চট্টগ্রাম সাম্য সম্প্রীতির চট্টগ্রাম গড়ার প্রতিশ্রুতি শাহাদাতের ইশতেহারে

সাম্য সম্প্রীতির চট্টগ্রাম গড়ার প্রতিশ্রুতি শাহাদাতের ইশতেহারে

বিজনেসটুডে২৪ প্রতিনিধি

চট্টগ্রাম: বিএনপি মনোনীত মেয়র পদপ্রার্থী ডা. শাহাদাত হোসেন তথ্য প্রযুক্তির ব্যাপক প্রসার, আইসিটি পার্কসহ আই টি উপশহর গড়ে তোলার প্রতিশ্রুতি দিয়ে  নির্বাচনী ইশতেহার ঘোষণা করেছেন।

জলাবদ্ধতামুক্ত , স্বাস্থ্যকর, শিক্ষাবান্ধব চট্টগ্রাম, গৃহকর ও আবাসন সুবিধা, পরিচ্ছন্ন চট্টগ্রাম, নিরাপদ চট্টগ্রাম, সাম্য-সম্প্রীতি চট্টগ্রাম, নান্দনিক পর্যটন নগর এবং তথ্য প্রযুক্তিসমৃদ্ধ চট্টগ্রাম গড়া  নির্বাচনী ইশতেহারে প্রাধান্য পেয়েছে।

শনিবার (২৩ জানুয়ারি) দুপুর একটায় জামাল খান সড়কে দাওয়াত হোটেলে  নির্বাচনী ইশতেহার ঘোষণা করেন।

চট্টগ্রাম মহানগর একটি পাহাড়, সাগর ও নদী পরিবেষ্টিত শহর। পাহাড় হতে বৃষ্টির পানি বিভিন্ন খাল হয়ে শহরের মধ্য দিয়ে কর্ণফুলী নদীতে পতিত হয়। অবৈধভাবে পাহাড় কাটার কারণে বর্ষা মৌসুমে পাহাড়ি মাটি পড়ে খাল ও নালা বন্ধ হয়ে জলাবদ্ধতার সৃষ্টি হয়। যা নিরসনে ইউএনডিপি, এডিপি, কুয়েত ফান্ড, জাইকা থেকে পর্যাপ্ত বরাদ্দ এনে মাষ্টার ড্রেনেজ প্ল্যান বাস্তবায়নে ব্যবস্থা গ্রহন করা হবে বলে মেয়র প্রার্থী শাহাদাত জানান।

কর্পোরেশন এলাকার অবহেলিত বিভাগগুলোর মধ্যে অন্যতম স্বাস্থ্য বিভাগ উল্লেখ করে তিনি বলেন, নগরীর জনসংখ্যা গত ৫০ বৎসরে প্রায় ২০ গুণ বৃদ্ধি পেলেও নতুন কোনও হাসপাতাল প্রতিষ্ঠিত না হওয়ায় শয্যা সংখ্যার অপ্রতুলতা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। রাজধানী ঢাকায় ১০টি বিশেষায়িত হাসপাতাল থাকলেও চট্টগ্রামে পর্যাপ্ত নেই। নির্বাচিত হলে বিশেষায়িত হাসপাতাল নির্মাণ, বিশেষায়িত হাসপাতাল বিআইটিআইডিকে পূর্ণাঙ্গ হাসপাতাল গড়া, সিটি এলাকায় অগ্রাধিকার ভিত্তিতে করোনা টিকা প্রদান, মুক্তিযোদ্ধা ও গরীব দের বিনামূল্যে সেবা প্রদান, স্বাস্থ্য সেবার মান উন্নয়ন মোবাইল মেডিকেল ইউনিট স্থাপনের উদ্যোগ গ্রহণ করা হবে বলে তিনি জানান।

শিক্ষা বান্ধব চট্টগ্রাম গড়ার প্রত্যয় ব্যক্ত করে তিনি বলেন, শিক্ষা ব্যবস্থাকে পুরোপুরি অটোমেশনের আওতায় এনে ছাত্র-ছাত্রীদের লেখাপড়ার মান উন্নয়ন, স্কুলে প্রবেশ, প্রস্থান, ক্লাস কার্যক্রমে অংশগ্রহণ ও পরীক্ষার ফলাফল সব কিছু যাতে অভিভাবকরা ঘরে বসে মোবাইলের মাধ্যমে মনিটরিং করতে পারে তার ব্যবস্থা গ্রহণ করা হবে। চসিক পরিচালিত প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের জন্য সরকারি নির্দেশনার আলোকে পূর্ণাঙ্গ ক্যাম্পাস স্থাপনের উদ্যোগ নেওয়া হবে। ছাত্র-ছাত্রীদের ভবিষ্যত জীবনে নেতৃত্ব ও গুণাবলী অর্জনের নিমিত্তে বিশেষ প্রশিক্ষণ দেওয়া হবে। চসিক পরিচালিত বিদ্যালয় গুলোতে কারিগরি শিক্ষা চালু করা হবে।

ডা. শাহাদাত বলেন, সেবা প্রদানে কর অত্যাবশকীয় সহায়ক শক্তি। নির্বাচিত হলে জনগণের উন্নত সেবা নিশ্চিত করতে বর্তমান করের প্রয়োজনীয় বিন্যাস করা হবে। নিম্ন আয়ের নগরবাসী, মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারের আবাসন গৃহ করমুক্ত করা হবে। হিজড়া, ভবঘুরে ও ভিক্ষুকদের পুনর্বাসন করা হবে। শ্রমজীবীদের জন্য দীর্ঘমেয়াদী কিস্তিতে আবাসন সুবিধা প্রদানে উদ্যোগ নেয়া হবে।

গরিবদের যাতায়াত সুবিধার জন্য পরিকল্পিত স্মার্ট নগরীর সৌন্দর্য রক্ষা করে আয়বর্ধক প্রকল্প বৃদ্ধিসহ বাস স্টপ নির্মাণ করা হবে জানিয়ে তিনি বলেন। বন্ধ শিল্পপ্রতিষ্ঠানসমূহ চালু ও লাভজনক করার উদ্যোগ নেওয়া হবে। বায়ু দূষণ রোধে ইলেকট্রিক বাস সার্ভিস চালু করা হবে। নগরীতে অবস্থিত দিঘি ও লেকসমূহকে পর্যটন স্পটে পরিণত করা হবে। এছাড়া নগরবাসীর জন্য নানা সুযোগ সুবিধাসম্পন্ন বাস্তব ভিত্তিক দৃষ্টিনন্দন উন্মুক্ত পার্ক নির্মাণ করা হবে।

নান্দনিক পর্যটন নগর গড়তে বিশেষ ব্যবস্থা নেওয়া হবে জানিয়ে তিনি বলেন, নগরীকে অল্প সময়ে বিশ্বের অন্যতম নগরীতে পরিণত করার জন্য পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন, পাহাড়, নদী, সমুদ্র, বিরল প্রকৃতির সৌন্দর্য্যের আলোকে পর্যটন শিল্পের বিকাশ সাধন করে আধুনিক আকর্ষণীয় পর্যটন নগর গড়ে তোলা হবে। নগরবাসীর সুবিধা নিশ্চিত করে পর্যটন সম্ভাবনাকে কাজে লাগিয়ে বিদেশি পর্যটন আকর্ষণের নিমিত্তে দেশি-বিদেশি সহযোগিতা বিভিন্ন প্রকল্প গ্রহণ, বিনোদন কেন্দ্র ইত্যাদি নির্মাণ করা হবে।

সাম্য সম্প্রীতির চট্টগ্রাম গড়ার প্রতিশ্রুতি দিয়ে ডা. শাহাদাত বলেন, চট্টগ্রামের হাজার বছরের ঐতিহ্যের আলোকে সকল ধর্ম ও সম্প্রদায়ের মধ্যে ধর্মীয় সহনশীলতা ও সম্প্রীতির মেলবন্ধনে আবদ্ধ করার প্রয়াস থাকবে। শিক্ষা প্রতিষ্ঠানে বিশেষ কর্মসূচির মাধ্যমে মাদকাসক্তির ঝুঁকি কমাতে সার্বিক ব্যবস্থা নেওয়া হবে। মসজিদ, মন্দির, প্যাগোডা, গীর্জা, কবরস্থান, শ্মশান ও অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানে আর্থিক এবং অন্যান্য সুযোগ-সুবিধা বৃদ্ধি করা হবে।

এসময় উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী, যুগ্ম মহাসচিব হাবিবুন্নবী খান সোহেল, সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামীম, প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি, নগর বিএনপির সদস্য সচিব আবুল হাশেম বক্কর, দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক আবু সুফিয়ান প্রমুখ।