Home First Lead বার্থ অপারেটর নিয়োগ প্রক্রিয়া শুরু: এবারও কি সেই ওরা ?

বার্থ অপারেটর নিয়োগ প্রক্রিয়া শুরু: এবারও কি সেই ওরা ?

বিজনেসটুডে২৪ প্রতিনিধি

চট্টগ্রাম: চট্টগ্রাম বন্দরের জিসিবি এলাকায় ৬ কন্টেইনার বার্থে অপারেটর নিয়োগের প্রক্রিয়া শুরু হয়েছে। তবে বরাবরের মত এবারও দরপত্র প্রতিযোগিতাহীন হয়ে সেই সিন্ডিকেটই আসতে পারে বলে আশংকা করা হচ্ছে।

জানা যায়, দরপত্রে অত্যন্ত সুকৌশলে বরাবরের মতো কিছু শর্ত জুড়ে দেওয়া হয়েছে যাতে শেষ পর্যন্ত আগে থেকেই ঠিকঠাক করে রাখা বর্তমানে নিয়োজিতদের বাইরের কারও নিয়োগ পাওয়া সীমিত থাকে।

বন্দরের ইতিপূর্বের কয়েকটি স্টিভিডোর প্রতিষ্ঠানের মালিকরা জানান, প্রতিবারের মতো এমন কিছু শর্ত এবারও দেয়া হয়েছে। এসব শর্তের কারণে অতীতের দীর্ঘ অভিজ্ঞতায় সমৃদ্ধ স্টিভিডোর প্রতিষ্ঠানগুলো দরপত্রে অংশগ্রহণের সুযোগ থেকে বঞ্চিত। তারা বলেন, ওয়ান-ইলেভেনের পর থেকে ৫৬ প্রতিষ্ঠানের মধ্যে মাত্র ছয়টি প্রতিষ্ঠান বারে বারে নিয়োগ পেয়েছে। দরপত্রে এমনভাবে শর্তারোপ করা থাকে যাতে বিদ্যমান সেই ৬ প্রতিষ্ঠানের অনুকূল থাকে।

এবার দরপত্রের অন্যতম শর্ত হচ্ছে গত ১০ বছরের যে কোন ২ বছরে কমপক্ষে এক লাখ টিইউস কন্টেইনার হ্যান্ডলিং-এর অভিজ্ঞতা। যে কোন সমুদ্র বন্দরের কথা দরপত্রে থাকলেও আলোচ্য শর্তটি পূরণের সক্ষমতা কেবলমাত্র চট্টগ্রাম বন্দরে নিয়োজিতদের রয়েছে। অর্থাৎ বর্তমান ৬ অপারেটর এবং টার্মিনাল অপারেটর সাইফপাওয়ারটেক লিমিটেডই কেবল এই সক্ষমতাসম্পন্ন।

চট্টগ্রাম চেম্বারের সাবেক একজন  পরিচালক এ প্রসঙ্গে বলেন, বন্দরের বার্থ অপারেটর নিয়োগে প্রতিযোগিতা আনার জন্য বন্দরের লাইসেন্সধারী অভিজ্ঞ স্টিভিডোরিং প্রতিষ্ঠানগুলোর অবশ্যই দরপত্রে অংশগ্রহণের সুযোগ রাখা উচিত। এমন কোনো অযৌক্তিক শর্তারোপ করা উচিত নয় যা টেন্ডারকে প্রতিযোগিতাবিহীন করে। আর এভাবে দরপত্রের ফলে বন্দরে হ্যান্ডলিং রেট বেড়ে যায় অস্বাভাবিক। এতে আমদানিতে যে অতিরিক্ত ব্যয় হবে তার বোঝা চাপে দেশের সাধারণ মানুষের ওপর।

দরপত্র আহ্বান করেছেন বন্দরের পরিচালক ( ট্রাফিক ) এনামুল করিম। এসব বিষয়ে জানার জন্য দু’দফায় ফোন দিয়ে কোন সাড়া মেলেনি।

অবশ্য, এ প্রসঙ্গে বন্দরের একজন দায়িত্বশীল কর্মকর্তা বলেছেন, বুয়েটের বিশেষজ্ঞদের সহায়তায় দরপত্র ডকুমেন্টস তৈরি করা হয়েছে। তাই সেখানে ত্রুটি থাকার কথা নয়।

৬, ৯, ১০, ১১, ১২ এবং ১৩ নম্বর কন্টেইনার বার্থে ৫ বছর  কন্টেইনার হ্যান্ডলিংয়ের জন্য বার্থ অপারেটর নিয়োগে আগামী ৭ ফেব্রুয়ারি দরপত্র বিক্রির শেষ দিন। একটি প্রতিষ্ঠান সর্বোচ্চ দু’টি বার্থের দরপত্রে অংশগ্রহণ করতে পারবে। দরপত্রের ওপর গত ১১ জানুয়ারি প্রি-বিড সভা অনুষ্ঠিত হয়। দরপত্রে অংশগ্রহণকারিদের প্রস্তাবের প্রেক্ষিতে বেশকিছু শর্ত শিথিল করা হয়েছে। অপারেটর কর্তৃক ৩০ ইউনিট  ট্রাক্টর ট্রেইলার সরবরাহের শর্ত ছিল। সেটা ২০টি করা হয়েছে। টেন্ডার সিকিউরিটির পরিমাণ ১ কোটি টাকা থেকে ৮০ লাখ টাকা করা হয়েছে। একইভাবে আরও কিছু শর্ত শিথিল করা হয়েছে।