Home আন্তর্জাতিক ম্যারাডোনা স্মরণে ইতালিতে ব্যাংক নোট

ম্যারাডোনা স্মরণে ইতালিতে ব্যাংক নোট

ছবি সংগৃহীত

বিজনেসটুডে২৪ ডেস্ক

আর্জেন্টাইন তারকা ফুটবলের রাজপুত্র দিয়েগো ম্যারাডোনা স্মরণে এবার ব্যাংক নোট প্রকাশ করেছে ইতালি। দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহর ক্যাস্টেলিনো ডেল বিফার্নোত এরই মধ্যে ম্যারাডোনার নামে ব্যাংক নোট ইস্যু করেছে।

গেল বছর ২৫ নভেম্বর ভক্ত-সমর্থকদের কাঁদিয়ে পৃথিবীর মায়া ত্যাগ করেন ফুটবলের রাজপুত্র দিয়েগো ম্যারাডোনা। ম্যারাডোনার মৃত্যু হয়েছে ঠিকই কিন্তু তিনি এখনো বেঁচে আছেন অসংখ্য মানুষের মানসপটে। মৃত্যুর পরেও নানাভাবে তার স্মৃতি ধরে রাখতে নেওয়া হয়েছে নানা উদ্যোগ। এবার তেমনই একটি উদ্যোগ দেখা গেল।

ইতালির শহর ক্যাস্টেলিনো ডেল বিফার্নোত এরই মধ্যে ম্যারাডোনার নামে ব্যাংক নোট ইস্যু করেছে। শহরটির মেয়র এনরিকো ফ্রাটাঙ্গেলোর চিন্তা এবং পরিকল্পনা অনুযায়ী ম্যারাডোনার ছবি এবং নাম দিয়ে চালু করা হয়েছে ব্যাংক নোটটি। ১০০ টাকার ব্যাংক নোটের সামনের অংশে ব্যবহার করা হয়েছে ম্যারাডোনার ১৯৮৬ বিশ্বকাপের বিখ্যাত ‘হ্যান্ডস অব গড’ এর ছবিটি।

মেয়র এনরিকো ব্যাংক নোট প্রকাশ করার নিয়ে বলেন, ‘আমরা মনে করি দক্ষিণ গোলার্ধের নায়ক ম্যারাডোনা। আর্জেন্টিনা থেকে সত্যিকারের নায়ককে পেয়েছিলাম। ম্যারাডোনা সবসময় দরিদ্র মানুষের পক্ষে ছিলেন।’

তিনি আরও বলেন, ম্যারাডোনা আমাদের বুঝিয়ে গেছেন, সব মানুষই সমান। ম্যারাডোনা যেখানেই থাকুন অমর হয়ে থাকুন। চির অমর হয়ে থাকুক স্বাধীনতা।’

ম্যারাডোনার ছবি দিয়ে তৈরি করা এই ব্যাংক নোটটি পুরো ইতালিতে চলবে না। শুধু নির্দিষ্ট শহর ক্যাস্টেলিনো ডেল বিফার্নোতে ব্যবহার হবে।