Home Uncategorized রাজস্ব ব্যবস্থাকে শক্তিশালী করতে হবে: মুনিম

রাজস্ব ব্যবস্থাকে শক্তিশালী করতে হবে: মুনিম

ছবি: সংগৃহীত

বিজনেসটুডে২৪ প্রতিনিধি

খূলনা: সমৃদ্ধ দেশ গড়তে রাজস্ব ব্যবস্থাকে শক্তিশালী করতে হবে বলে মন্তব্য করেছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। 

তিনি বলেন, ‌আমরা সবাই উন্নত-সমৃদ্ধ বাংলাদেশ দেখতে চাই। আমরা সমৃদ্ধ দেশের নাগরিক হতে চাই। এর জন্য সরকারের রাজস্ব ব্যবস্থাকে শক্তিশালী করতে হবে। তাহলেই দেশের উন্নয়ন ত্বরান্বিত হবে।

শুক্রবার দুপুরে খুলনায় একটি হোটেলে ২০২১-২০২২ অর্থবছরের প্রাক-বাজেট আলোচনা সভায় এনবিআর চেয়ারম্যান এসব কথা বলেন। এ সময় তিনি বলেন, ট্যাক্স রেট বৃদ্ধি এখন আমাদের মূল বিষয়, ট্যাক্স রেটটা বৃদ্ধি করতে হবে। 

এনবিআর চেয়ারম্যান বলেন, অনেকেই ট্যাক্স রেটের বাইরে রয়ে গেছেন। আমরা সে লক্ষ্যে সার্ভে করছি। ট্যাক্স রেট বৃদ্ধির জন্য সার্ভের সময় স্থানীয় ব্যবসায়ী নেতা বা তাদের প্রতিনিধিকে সঙ্গে রাখা হচ্ছে।

আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, ভ্যাট নিয়ে ব্যবসায়ীদের একটা অস্পষ্টতা রয়েছে। ভ্যাট প্রদানকে অনেকে করের মতো মনে করছে। কিন্তু ভ্যাট হচ্ছে ক্রেতার কাছ থেকে রাষ্ট্রের পক্ষে সংগ্রহ করা অর্থ। এটি কোনো ব্যক্তির উপার্জন থেকে দেয়া হচ্ছে না। 

জাতীয় রাজস্ব বোর্ড ও খুলনা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি আয়োজিত সভায় সভাপতিত্ব করেন খুলনা চেম্বার অব কমার্সের সভাপতি কাজী আমিনুল হক। সভায় কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট খুলনার কমিশনার, মোংলা কাস্টমস হাউসের কমিশনার প্রমুখ উপস্থিত ছিলেন।