Home অন্যান্য গ্লোবাল নিউট্রিশন ইনডেক্সে ৫ম ‘আরলা ফুডস’

গ্লোবাল নিউট্রিশন ইনডেক্সে ৫ম ‘আরলা ফুডস’

বিজনেসটুডে২৪ ডেস্ক

বিশ্বের অন্যতম প্রধান দুগ্ধজাত পণ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠান আরলা ফুডস, গ্লোবাল নিউট্রিশন ইনডেক্স ২০২১ এ ৫ম স্থান অধিকার করেছে। ইনডেক্সটি প্রকাশনার দায়িত্বে রয়েছে ‘অ্যাক্সেস টু নিউট্রিশন ইনিশিয়েটিভ (এটিএনআই)’, যারা বিশ্বের বৃহত্তম খাদ্য ও পানীয় প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলোর পলিসিসমূহ এবং কার্যপরিধি মূল্যায়ন করে এই ইনডেক্সটি প্রকাশ করে। প্রতিষ্ঠানটি বাংলাদেশে গত ৬০ বছর ধরে বিশ্বস্ত ‘ডানো’ ব্র্যান্ড বাজারজাত করে আসছে।

এবছরের ইনডেক্সে প্রতিষ্ঠানগুলোকে মূল্যায়নের মানদন্ড ছিলো তাদের প্রাতিষ্ঠানিক পরিচালনা ও সঠিক ব্যবস্থাপনার অনুশীলন ও স্বচ্ছতা, পণ্যের স্বাস্থ্যমান, সাশ্রয়ী ও সুলভ উৎপাদন ও বাজারজাতকরণ এবং গ্রাহকদের পছন্দ ও সিদ্ধান্তকে প্রভাবিত করার স্বচ্ছতা ।

তালিকায় বর্তমান অবস্থানে উত্তরণের পেছনে ‘আরলা ফুডস’এর কার্যপরিধির প্রধান যে দিকগুলো চিহ্নিত করা হয়েছে তার মধ্যে প্রধান হচ্ছে আরলার নতুন লেবেলিং পলিসি, দায়িত্বশীল মার্কেটিং পলিসি এবং পণ্যের পুষ্টিমান উন্নয়ন।

ইনডেক্সে এ উন্নয়ন সম্পর্কে আরলা ফুডস এর গ্লোবাল সিইও পেডার টুবর্গ বলেন, “এটিএনআই এ আমাদের সাম্প্রতিক অবস্থান নিয়ে আমরা অত্যন্ত গর্বিত। গ্লোবাল নিউট্রিশন টিমের নেতৃত্বে গত ৫ বছরে বিশ্বব্যাপী আরলা কর্মীদের নিষ্ঠার ফলাফল এই অবস্থানে উত্তরণ। বিশ্বব্যাপী সকলের কাছে স্বাস্থ্যকর ও সাশ্রয়ী দুগ্ধজাত খাদ্য পৌঁছে দেওয়া আমাদের লক্ষ্য ও অঙ্গীকার। একই সাথে পরিবেশের জন্য ক্ষতিকর কার্বন ফুটপ্রিন্ট কমিয়ে আনাকেও আমরা সমানভাবে গুরুত্ব দিয়ে চলেছি।”

উল্লেখ্য, ডেনমার্কের বহুজাতিক দুগ্ধ সমবায় প্রতিষ্ঠান আরলা ফুডসের স্থানীয় সাবসিডিয়ারি আরলা ফুডস বাংলাদেশ লিমিটেড। গাজীপুরের কোনাবাড়ীতে অবস্থিত প্রতিষ্ঠানটির এফএসএসসি ২২০০০ (ভার্শন ৫) সার্টিফিকেশন প্রাপ্ত প্যাকেজিং প্ল্যান্ট ২০১৪ সাল থেকে বাংলাদেশে কার্যক্রম পরিচালনা করছে। প্রতিষ্ঠানটির পোর্টফোলিওতে বর্তমানে রয়েছে ডানো পাওয়ার, ডানো গ্রোথ শক্তি এবং ডানো ডেইলি পুষ্টির মত জনপ্রিয় সব দুধের ব্র্যান্ড, যা প্রতি মাসে প্রায় ১.৫ কোটি বাংলাদেশী ভোক্তাদের সাশ্রয়ী দামে দুধের পুষ্টির চাহিদা পূরণ করে আসছে।