Home Third Lead শিল্পায়ন ত্বরান্বিত করতে দেশি-বিদেশি বিনিয়োগ দরকার : শিল্পমন্ত্রী

শিল্পায়ন ত্বরান্বিত করতে দেশি-বিদেশি বিনিয়োগ দরকার : শিল্পমন্ত্রী

ঢাকা : শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন রূপকল্প-২০৪১ বাস্তবায়নের লক্ষ্যে শিল্পায়ন ত্বরান্বিত করতে দেশি-বিদেশি বিনিয়োগের ওপর গুরুত্ব আরোপ করেছেন।
তিনি অটোমোবাইল, চিনি, এগ্রো ফুড প্রসেসিং এবং জাহাজ পুণঃপ্রক্রিয়াকরণ শিল্প সম্প্রসারণে অধিকতর জাপানী বিনিয়োগের ব্যাপারে আশাবাদ ব্যক্ত করে বলেন, জাপান সরকার বাংলাদেশে অটোমোবাইল খাত ও সার কারখানা স্থাপনে বিনিয়োগের জন্য ইতোমধ্যে আশ্বাস প্রদান করেছে। মন্ত্রী অন্যান্য সম্ভাব্য শিল্প খাতেও বিনিয়োগের জন্য জাপানী উদ্যোক্তাদের প্রতি আহবান জানিয়েছেন।
বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি আজ বুধবার রাজধানীর মতিঝিলস্থ শিল্প ভবনে শিল্প মন্ত্রীর কার্যালয়ে এক সৌজন্য সাক্ষাতকারে মিলিত হলে তিনি এই আহবান জানান।
শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (নীতি, আইন ও আন্তর্জাতিক সহযোগিতা) শেখ ফয়েজুল আমীন, মন্ত্রীর একান্ত সচিব (উপসচিব) মোঃ আব্দুল ওয়াহেদ, সিনিয়র সহকারী সচিব (নীতি) মোঃ সলিম উল্লাহ ও জাপান দূতাবাসের হেড অব ইকোনোমিক ডিপার্টমেন্টের প্রথম সচিব হারুতা হিরোকি এ সময়ে উপস্থিত ছিলেন।
সাক্ষাতকালে উভয়ের মধ্যে শিল্পায়ন ত্বরান্বিতকরণে শিল্প কারখানা স্থাপন ও বিনিয়োগসহ দু’দেশের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা হয়।
শিল্পমন্ত্রী এ সময় বলেন, জাপান বাংলাদেশের দীর্ঘদিনের অকৃত্রিম বন্ধু রাষ্ট্র। তিনি বলেন, সুদীর্ঘ সময় ধরে শিল্পায়ন, ব্যবসা-বাণিজ্য, সংস্কৃতি, শিক্ষা, বিজ্ঞান ও প্রযুক্তি অবকাঠামো উন্নয়নসহ বিভিন্ন বিষয়ে দু’দেশ একে অপরের সাথে কাজ করে যাচ্ছে। পারস্পারিক সহযোগিতার এ ক্ষেত্রগুলো আগামীতে আরও বিস্তৃত হবে বলেও মন্ত্রী দৃঢ়ভাবে বিশ্বাস করেন।
এই সাক্ষাতকার অনুষ্ঠানে এক আলোচনা সভায় জানানো হয়, জাপানের মিতসুবিশি মটরস কোম্পানী লিমিটেড বাংলাদেশে একটি গাড়ী উৎপাদন কারখানা স্থাপনের লক্ষ্যে ফিজিবিলিটি স্টাডির জন্য সমঝোতা স্মারক স্বাক্ষর চুড়ান্ত পর্যায়ে রয়েছে।
বিষয়টি জেনে জাপানের রাষ্ট্রদূত সন্তোষ প্রকাশ করেন এবং এ মাসের মধ্যে ফিজিবিলিটি স্ট্যাডি (সম্ভাব্যতা সমীক্ষাকরণ) সংক্রাস্ত সমঝোতা স্মারক স্বাক্ষর হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।
অনুষ্ঠানে জাপানী রাষ্ট্রদূতকে আরো জানানো হয়, করোনা মহামারির মধ্যেও কর্ণফুলি ফার্টিলাইজার কোম্পানী লিমিটেডের (কাফকো) সার উৎপাদন চলমান রয়েছে এবং সারাদেশে সার সরবরাহ অব্যাহত আছে।
এছাড়াও সারাদেশের সার সংরক্ষণ ও সরবরাহের লক্ষ্যে বাফার গোডাউন নির্মাণের বিষয়টি এ আলোচনা সভায় অবহিত করা হয়।
সভায় জাপানী রাষ্টদূত জানান, বর্তমানে বাংলাদেশে শিল্প কারখানা স্থাপন ও ব্যবসা-বাণিজ্যসহ বিনিয়োগের উপযুক্ত পরিবেশে রয়েছে। তিনি বলেন, বাংলাদেশ সরকার বিদেশি বিনিয়োগকারীদের বিনিয়োগ পরিবেশ সৃষ্টিতে সকল প্রকার সুযোগ-সুবিধা প্রদান করছে।
রাষ্ট্রদূত বাংলাদেশ একটি উন্নয়নশীল রাষ্ট্র হিসেবে অভিহিত করে বলেন, শিল্প প্রযুক্তি সম্প্রসারণ এবং ব্যবসা-বাণিজ্যে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশ এগিয়ে রয়েছে।
সিরাজগঞ্জের নতুন সার-কারখানা এবং বাংলাদেশে একটি অটোমোবাইল টেস্টিং ও রিসার্চ ইনস্টিটিউট স্থাপনে জাপান সরকারের প্রয়োজনীয় সহযোগিতা চাওয়া হলে জাপানের রাষ্ট্রদূত তাঁর সরকারের সর্বাত্মক সহযোগিতার আশ্বাস প্রদান করেন।-বাসস