Home অন্যান্য এক শরীরে দুই মাথা, বিরল প্রজাতির সাপ

এক শরীরে দুই মাথা, বিরল প্রজাতির সাপ

ওড়িশা : ওড়িশার একটি অভয়ারণ্যের পাশে দেখা মিললো এক বিরল প্রজাতির সাপের। যার দেহ একটি তবে মাথার সংখ্যা দুটি। শুধু তাই নয় রয়েছে দু-জোড়া চোখ, দুটি মুখ এবং দুটি জিভ। চিতিবোরা প্রজাতির এই সাপটির দুটি মাথা দুইরকম ভাবে কাজ করে। যার অর্থ হলো খাবার সন্ধান করার সময় তার দুটি মস্তিষ্কই সমানভাবে সক্রিয় থাকে। যদি সাপটি খাবারের সন্ধান পায়, তবে দুটি মাথার লড়াই মধ্যে শুরু হয় যে কে আগে খাবে।

যদিও দুমুখো সাপের নজরে আসা এবারই প্রথম নয়, এর আগেও এমন সাপ পাওয়া গিয়েছে। তবে তখনকার সাপটির একটি মস্তিষ্কই সক্রিয় ছিলো। এই বিরল প্রজাতির সাপটি নজরে আসতেই ছবি তুলে রাখেন ভারতীয় বন দপ্তরের অফিসার সুশান্ত নন্দ। এরপর ট্যুইটারে একটি পোস্ট করে বলেন, “দেনকিকোট অভয়ারণ্যের কাছাকাছি একটি বাড়ি থেকে সাপটিকে আমরা উদ্ধার করেছি। কেওনঝড় জেলায় এর আগে এমন সাপের দেখা মেলেনি। পরে তাকে জঙ্গলে ছেড়ে দেওয়া হয়।”

এই বিষয়ে সর্প বিশেষজ্ঞ রাকেশ মোহালিক বলেছেন, এই সাপের দুটি মাথাই খাবারের জন্য সমানভাবে লড়াই করে। তবে দুটি মাথার মধ্যে একটি একটু বেশি সক্রিয় থাকে। যদিও এটি বিরল ঘটনা। তবে সাপটি কতদিন পর্যন্ত এভাবে নিজেকে বাঁচিয়ে রাখতে পারবে সে বিষয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে।

জানা গেছে যে, এর আগে আমেরিকায় এমনই একটি দুমুখো সাপের দেখা পাওয়া গেছিলো। বনদপ্তরের কর্মীরা সেটির নাম দিয়েছিলো “ডাবল ডেভ”। উল্লেখযোগ্যভাবে সেটিরও দুটি মাথাই সক্রিয় ছিলো