Home কৃষি গাভী পালনে যে বিষয়গুলো মানা জরুরী

গাভী পালনে যে বিষয়গুলো মানা জরুরী

49
0

বিজনেসটুডে২৪ ডেস্ক:

গাভীর খামারে যে বিষয়গুলো মেনে চলা জরুরী তা অনেক খামারিরাই জানেন না। লাভজনক হওয়ার কারণে আমাদের দেশে বিশেষ করে গ্রামাঞ্চলে ব্যাপকহারে গরুর খামার গড়ে উঠেছে। মেনে চলা জরুরী সেগুলো হলো-

* খামারের গাভীগুলোকে নিয়মিত স্বাস্থ্যকর ও সুষম খাদ্য প্রদান করতে হবে। এছাড়াও দৈনন্দিন খাদ্যের সাথে ভিটামিন ও মিনারেল খাওয়াতে হবে। এতে গাভী সুস্থ থাকবে ও খামারের উৎপাদন বৃদ্ধি পাবে।

* গাভী গর্ভবতী অবস্থায় ও বাচ্চা প্রসবের পর পর্যাপ্ত পরিমাণে উচ্চ এনার্জিযুক্ত খাদ্য প্রদান করতে হবে। বাচ্চা প্রসবের ৩-৪ সপ্তাহ পর শরীরে নেগেটিভ এনার্জি ব্যালান্স সৃষ্টি হয় যা হিটে আসা ও গর্ভধারনে সমস্যা সৃষ্টি হয়।

* উচ্চ প্রোটিন সম্পন্ন খাবার দিন যেখানে কমপক্ষে ২১%-২২% প্রোটিন থাকবে। প্রোটিনে RUP কম থাকলে বেশি করে সয়ামিল ও ফিসমিল দিন এতে প্রচুর RUP আছে। মিনারেল ও ভিটামিনের ঘাটতি থাকলে প্রয়োজন অনুসারে সাপ্লিমেন্ট দিন। সবাই ভিটা এডি ই ইনজেকশান দিচ্ছেন কিন্তু এর সাথে আয়োডিন ও সেলেনিয়াম অবশ্যই দিতে হবে।

* খামারে পালন করা গাভীর শরীরে কোন প্রকার রোগ থাকলে চিকিৎসকের পরামর্শ নিয়ে দ্রুত চিকিৎসা করাতে হবে। এতে গাভী সুস্থ থাকবে ও খামারের উৎপাদন বৃদ্ধি পাবে।

* প্রয়োজন হলে গাভীর শরীরের হরমোন দেওয়া যেতে পারে। মাত্রাতিরিক্ত হরমোনে গাভী হিটে আসলেও গর্ভধারনে সমস্যা সৃষ্টি করে। তাই প্রয়োজন অনুসারে ব্যবহার করাই ভালো।