Home Second Lead ‘ভাল চা করতে চাই, বেশি চা করতে চাই, চাই সরকারি সহায়তা’: নাসির...

‘ভাল চা করতে চাই, বেশি চা করতে চাই, চাই সরকারি সহায়তা’: নাসির বাহাদুর

নাসিরউদ্দিন বাহাদুর

বিজনেসটুডে২৪ প্রতিনিধি

চট্টগ্রাম: বাংলাদেশীয় চা সংসদ, চট্টগ্রাম শাখার প্রাক্তন সভাপতি, পঞ্চবটি টি এস্টেটের স্বত্ত্বাধিকারি আলহাজ নাসিরউদ্দিন বাহাদুর বললেন, ‘ আমরা ভাল চা করবো, বেশি বেশি চা করবো। এরজন্য চাই সরকারের যথাযথ সহায়তা।’

বিজনেসটুডে২৪ প্রতিনিধির সাথে একান্ত সাক্ষাৎকারে নাসিরউদ্দিন বাহাদুর আরও বলেন, চায়ের ব্যবসা ঐতিহ্যগতভাবে মর্যাদাপূর্ণ ব্যবসা। চা শিল্পের সুন্দর ভবিষ্যৎ। আগের চেয়ে অনেক উন্নত মানের চা হচ্ছে। সব বাগান চেষ্টা করছে গুণগতমান আরও উন্নত করার, সবদিক  থেকে যেন ভাল চা করার। মনে করি ভবিষ্যতে বাংলাদেশে চা বিস্ময়কর উন্নতি হবে।

বললেন, সরকারের আরও বেশি সহায়তা প্রত্যাশা করি। চা বোর্ডের আরও অ্যাকটিভ ভূমিকা প্রয়োজন শিল্পের জন্য।

চোরাপথে নিম্নমানের চা বন্ধ করতে হবে

নাসিরউদ্দিন বাহাদুর অভিযোগ করেন, চোরাপথে অবাধে নিম্নমানের চা প্রবেশ করছে। তা আমাদের উৎকৃষ্ট মানের চায়ের সাথে মিশিয়ে বাজারজাত করা হচ্ছে। তাতে নষ্ট হচ্ছে আমাদের বাজার। নিলামে চায়ের ন্যায্য দর পাওয়া যাচ্ছে না তাতে। এ ব্যাপারে সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নজরদারি করলে তবেই নিশ্চিত হবে চায়ের ন্যায্যমূল্য। সীমান্ত পথে চোরাই চা আসা বন্ধ না হলে আমাদের চায়ের উপযুক্ত দর পাওয়া সম্ভব হবে না।

প্রয়োজন টি সেল গঠন করে সমন্বিত পরিকল্পনা

চায়ের গুণগত মান ও উৎপাদন বাড়িয়ে রপ্তানির জন্য সরকার, চা বোর্ড এবং বাগান মালিকদের সমন্বিত উদ্যোগ দরকার বরৈ অভিমত দিয়ে বলেন, টি সেল গঠন করা যেতে পারে। মান ও উৎপাদন বাড়ানো এককভাবে মালিকদের প্রচেষ্টায় সম্ভব নয়। যারা ভাল বাগান করতে চান তাদের সহযোগিতা করা এবং প্রয়োজনীয় সুযোগ-সুবিধা তৈরি করে দেয়ার দায়িত্ব সরকারের। প্রতিটি বাগানের কার্যক্রম মনিটরিং করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। যারা সম্প্রসারণ করতে উদ্যোগী তাদের বাগানের চতুর্দিকের খাসজমি লিজ দিতে হবে।বাধ্যতামূলকভাবে বাগান সম্প্রসারণ করার বিষয়টি মনিটরিং করতে হবে। ৬০ বছর হয়ে গেলে ফলন কমে যায়, তাই নতুন করে গড়ে তুলতে হয়। সেটার অনুসরণ নিশ্চিত করতে হবে বলে জানান নাসিরউদ্দিন বাহাদুর।

উৎপাদন ব্যয় হ্রাসে চাই গ্যাস

তিনি জানান, বাগান বাড়লে ফসল বৃদ্ধি হবে, তাতে বাড়বে রপ্তানি। বছরে বছরে আমাদের ভোগ বেড়েছে, তাই প্রয়োজন চাহিদা পূরণ করে রপ্তানির জন্য চাষাবাদ সম্প্রসারণ। উন্নত চা তৈরির অন্যতম উপাদান গ্যাস। চট্টগ্রাম অঞ্চলে বাগানগুলো গ্যাস সরবরাহ পেলে তা উন্নত চা তো হবেই, সেই সঙ্গে কমবে অন্তত ১০ শতাংশ উৎপাদন ব্যয়। গ্যাস সরবরাহের জন্য চট্টগ্রামের মালিকদের আশ্বাস দেয়া হয়েছিল বিগত শতাব্দির শেষদিকে। শেষ পর্যন্ত সেটা হয়নি। সিমুতং থেকে গ্যাস সরবরাহ শুরু হলে দেয়ার কথা বলা হয়েছিল। কিন্তু হয়নি।

আলহাজ নাসিরউদ্দিন বাহাদুর উত্তরাধিকারসূত্রে চা শিল্পের সাথে ষাটের দশক থেকে জড়িত। চা সংসদের চট্টগ্রাম শাখার চেয়ারম্যান ছিলেন ৯ বছর। কেন্দ্রীয় কমিটিতেও ছিলেন। চা সংক্রান্ত বিভিন্ন সেমিনার-সিম্পোজিয়ামে অংশ গ্রহণ করেছেন। পঞ্চবটি চট্টগ্রামের অন্যতম ভাল বাগান। তিনি যখন বাগানটির ব্যবস্থাপনা গ্রহণ করেন তখন উৎপাদন ছিল ২৫ হাজার কেজি। বর্তমানে ৪ লাখ কেজি।