Home Second Lead চট্টগ্রামে প্লাজমা থেরাপি

চট্টগ্রামে প্লাজমা থেরাপি

বিজনেসটুডে২৪ প্রতিনিধি

চট্টগ্রাম: মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন একজন করোনা রোগীর শরীরে প্লাজমা থেরাপি প্রয়োগের মাধ্যমে চট্টগ্রামে প্রথমবারের মত তা শুরু হলো। রোগীও একজন চিকিৎসক।

স্বাচিপ কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক, চট্টগ্রামের করোনা বিষয়ক সেলের সদস্য ডা. মিনহাজ  ডা.আ ন ম মিনহাজুর রহমান জানান, রাত ৮ টায় প্রাজমা প্রয়োগ শেষ হয়েছে। চট্টগ্রাম মেডিক্যাল কলেজের অর্থোপেডিক বিভাগের সহযোগী অধ্যাপক ডা. সমিরুল ইসলামের শরীরে এই প্লাজমা দেওয়া হয়। করোনা শনাক্ত হওয়ার ১১ তম দিনে তাকে এই থেরাপি দেয়া হলো। তার অবস্থা সংকটাপন্ন। ঢাকা থেকে প্লাজমা সংগ্রহের চেষ্টা করা হয়। কিন্তু দীর্ঘ পথে তার কার্যকারিতা নিয়ে সংশয়ে চট্টগ্রামে সুস্থ হয়ে ওঠা মো. তারেক নামে এক ব্যক্তির শরীর থেকে প্লাজমা সংগ্রহ করে  তা দেয়া হয়েছে। মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার আমেনা বেগমের সহায়তায় সন্ধান পাওয়া গেছে করোনা থেকে সুস্থ হওয়া তারেকের। সৌদি প্রবাসী তারেক গত ফেব্রুয়ারিতে দেশে এসেছেন। চট্টগ্রাম মা-শিশু হাসপাতালের চিকিৎসক ডা. হুরাইরা তার স্ত্রী। রক্ত পরিসঞ্চালন বিভাগের প্রধান সহকারী অধ্যাপক তানজিলা তাবিদের নেতৃত্বে ২৫০ এমএল প্লাজমা নেন তারেকের শরীর থেকে সন্ধ্যায় ।

ডা. মিনহাজ জানান, এই ব্যবস্থা নিয়মিত প্রয়োগের জন্য যে মেশিনের দরকার তা চট্টগ্রামে নেই। তা আছে রেডক্রিসেন্টের সদর দপ্তরে। সেখান থেকে আনা হলে এ ব্যবস্থা এখানে চালু রাখা যাবে। চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালও এই মেশিন আনার চেষ্টা করছে।

হাসপাতালের মেডিসিন বিভাগের অধ্যাপক অনিরুদ্ধ ঘোষের নেতৃত্বে তাঁর চিকিৎসা চলছে অধ্যাপক ডা. সমিরুল ইসলামের। চিকিৎসকরা জানান, কোভিড-১৯ গাইডলাইন অনুযায়ী সব ধরনের চিকিৎসা দেওয়া হয়। মঙ্গলবার  সকালের দিকে তাঁর অক্সিজেনের সিসোরেশন কমে যায়। তখন তড়িঘড়ি করে অক্সিজেনের চাপ বাড়ানো হয়। এর পর সন্ধ্যার দিকে তাঁকে  প্লাজমা দেওয়া হয়েছে।